হিপ রিপ্লেসমেন্ট কী?

কাকে বলে হিপ রিপ্লেসমেন্ট-

শিরদাঁড়ার ঠিক নিচেই থাকে পেলভিক অস্থি। এই অস্থির সঙ্গে যুক্ত থাকে উরুর হাড় ফিমার। পেলভিক ও ফিমারের জয়েন্টে কৃত্রিম যন্ত্রের প্রতিস্থাপন পদ্ধতিকেই বলা হয় হিপ রিপ্লেসমেন্ট। পেলভিক ও ফিমারের যে কোনও একটি সন্ধির প্রতিস্থাপনকে বলা হয় হেমি (অর্ধেক) রিপ্লেসমেন্ট। দুটি ফিমার ও পেলভিকের দুই জয়েন্টের প্রতিস্থাপনকে বলে টোটাল হিপ রিপ্লেসমেন্ট।আর্থ্রাইটিক পেইনের ক্ষেত্রে এবং হিপ জয়েন্টে চোট লাগলে চিকিৎসকরা এই ধরনের অপারেশনের সিদ্ধান্ত নেন।

হিপ পেইনের কারণ-

মূলত হিপ জয়েন্টে আর্থ্রাইটিসের কারণে ব্যথা হয়। রোগীর নড়াচড়া করা কঠিন হয়ে পড়ে। আর্থ্রাইটিস নানা ধরনের হয়। যেমন, আভাসকুলার নেক্রোসিস: হিপ জয়েন্টে আঘাতের ফলে পেলভিক বোনের সঙ্গে ফিমারের জয়েন্টের স্থানে রক্তসঞ্চালন বন্ধ হয়ে যায়। সেখান থেকে আর্থ্রাইটিস হওয়া আশ্চর্য নয়। চাইল্ডহুড হিপ ডিজিজ: কিছু শিশুর জন্ম থেকে হিপ জয়েন্টে সমস্যা থাকতে পারে। এক্ষেত্রেও হিপ রিপ্লেসমেন্ট ছাড়া কোনও পথ খোলা থাকে না। এছাড়া অস্টিওআগ্রহিটিস, রিউম্যাটয়েড আর্থাইটিস, অ্যাঙ্কোলাইজিং স্পন্ডিলাইটিস, চোট আঘাতজনিত আর্থাইটিসের ক্ষেত্রেও অস্ত্রোপচারের প্রয়োজন হয়।

অপারেশনের প্রস্তুতি

পরীক্ষা-নিরীক্ষা: ব্লাড টেস্ট ইউরিন টেস্ট ইলেকট্রোকার্ডিওগ্রাম চেস্ট এক্স-রে ইত্যাদি ত্বকের রোগ থাকলে তার নিরাময় জরুরি। কারণ সেখান থেকে সারা শরীরে সংক্রমণ ঘটতে পারে।

ওষুধপত্র: রোগী নিয়মিত কোনও ওষুধ খেলে তা চিকিৎসককে জানানো উচিত।

অপারেশন: বেশ কিছু ঘন্টা সময় লাগে অপারেশনে। চিকিৎসক অস্থিসন্ধি থেকে নষ্ট হয়ে যাওয়া কার্টিলেজ, হাড়গুলি সরিয়ে ফেলেন। সেই জায়গায় জুড়ে দেন মেটাল অথবা সেরামিকের যন্ত্র। অস্ত্রোপচারের আগে যেভাবে স্বাভাবিক হাড়ের সজ্জা হয়, সেভাবেই ইমপ্ল্যান্টের যন্ত্রপাতিগুলি প্রতিস্থাপন করা হয়। এক্ষেত্রেও রোগী হিপের অস্থিসন্ধির মাপ অনুযায়ী ইমপ্লান্ট বসালে ভালো হয়। কম্পিউটারের সাহায্যে রোগীর হিপের অস্থিসন্ধির ত্রিমাত্রিক ছবি তুলে রোগীর হাঁটুর প্রকৃত মাপে অনুযায়ী ইমপ্ল্যান্ট তৈরি করা সম্ভব।

কী করা হয়?

ফিমারের নষ্ট হয়ে যাওয়া ওপরের অংশ সরিয়ে সেই জায়গায় ধাতুর দণ্ড বসানো হয় পেলভিক বোনের সঙ্গে যে অংশে ফিমারের গোলাকার উর্ধাংশ যুক্ত থাকে, সেখানে সেরামিক ধাতুর বল বসানো হয়।  পেলভিকের অ্যাসিটাবুলাম বা সকেটের কার্টিলেজ অংশটিকে সরিয়ে ধাতব সকেট প্রতিস্থাপন করা হয়। ধাতব স্ক্রু বা ‘প্লেস ফিট’ পদ্ধতি সকেটটিকে নির্দিষ্ট স্থানে ধরে রাখে সকেট ও বলের মধ্যে, সেরামিক অথবা ধাতুর স্পেসার ঢুকিয়ে দেওয়া হয়। এতে সকেট ও বলের মধ্যে ঘর্ষণ কমে।

ইমপ্ল্যান্টের যন্ত্রপাতি

বহু আধুনিক ইমপ্ল্যান্টের যন্ত্রপাতি এখন কৃত্রিম হিপ জয়েন্টের জন্য ব্যবহার করা হচ্ছে। এগুলির মধ্যে যেমন ধাতুর বল আছে, তেমনি পাওয়া যাচ্ছে সেরামিকের তৈরি ফিমার। মিলছে সেরামিক বা ধাতুর টেকসই সকেট। যন্ত্রপাতিগুলি হাড়ের মধ্যে প্রতিস্থাপন করা হলেও, অস্থিগুলির স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হয় না।

অপারেশনের পরবর্তী অধ্যায় কোনও ধরনের জটিলতা না থাকলে, সাধারণত, চিকিৎসকরা চেষ্টা করেন, ২-৩ দিনের মধ্যে রোগীকে হাঁটাতে। ঘরে ফিরে সুস্থভাবে জীবন কাটাতে হলে রোগীকে অবশ্যই চিকিৎসকের পরামর্শ ও নির্দেশ মেনে চলতে হবে। যেমন মাটিতে বসা, বাবু হয়ে বসা, ইন্ডিয়ান স্টাইল ল্যাট্রিনে বসা যাবে না।

এক্সারসাইজ: অপারেশনের পর, চিকিৎসক ও ফিজিওথেরাপিস্টের নির্দেশমতো হালকা একসারসাইজ করা যেতে পারে। একটানা করার বদলে, দিনের মধ্যে ঘুরিয়ে ফিরিয়ে একসারসাইজ করলে হিপ মাসলের শক্তিবৃদ্ধি ঘটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *